Ration Shop: রেশন পাবেন না নতুন বছরের শুরুতে! কারণ কী, জেনে রাখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের সাধারণ মানুষকে বিনামূল্যে খাদ্য সামগ্রী প্রদান করার জন্য রেশন ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। রেশন ব্যবস্থার (Ration Shop) মাধ্যমে অত্যন্ত কম মূল্যে দেশের সাধারণ মানুষদের কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়। করোনা মহামারী সময় থেকে ভারতের বিভিন্ন প্রান্তের মানুষরা কেন্দ্র ও রাজ্য সরকারের তৎপরতায় বিনামূল্যে এই খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।

তবে নতুন বছরের শুরুতেই এই খাদ্য সামগ্রী পেতে বেশ টানাপোড়েনের সম্মুখীন হতে হবে রেশন কার্ডধারী উপভোক্তাদের। কারণ রেশন ডিলাররা এমন কিছু সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছেন যার ফলে প্রভাবিত হবে রেশন কার্ড উপভোক্তা দের খাদ্য সামগ্রী লাভের প্রক্রিয়াটি।

রেশন ব্যবস্থার মাধ্যমে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত সহ সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষরা সরকার দ্বারা নির্দিষ্ট খাদ্য সামগ্রী লাভ করতে পারেন। তবে এক্ষেত্রেই রেশন ডিলারদের বিরুদ্ধে ওঠে নানা ধরনের অভিযোগ। অনেক ক্ষেত্রেই গ্রাহক অভিযোগ করেন তাদের প্রাপ্য খাদ্য সামগ্রীটুকু রেশন ডিলারদের তরফ থেকে তাদের দেওয়া হচ্ছে না।

Ration Shop এর ডিলাররা যে সিদ্ধান্ত নিচ্ছে

খাদ্য সামগ্রী প্রদানের প্রক্রিয়াতে এই কারচুপি বন্ধ করতে সরকারের তরফ থেকে বর্তমানে নতুন একটি সিদ্ধান্ত গ্রহণ করে রেশন দেওয়ার সময় আইরিশ স্ক্যানের বন্দোবস্ত করা হচ্ছে। এর আগে অবশ্য রেশন দেওয়ার বিষয় বায়োমেট্রিক পদ্ধতি চালু করা হলো সে সম্পর্কিত বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি ঘটানো সম্ভব হয়নি।

এই কারণেই নতুনভাবে আইরিশ স্ক্যান করার পদ্ধতিটি চালু করতে চলেছে সরকার। অন্যদিকে আবার অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ওনার্স ফেডারেশন নতুন করে দাবি তুলেছে খাদ্যশস্য নষ্ট হয়ে যাওয়া ঠেকাতে এফসিআই থেকে চটের বস্তায় খাদ্যশস্য দিতে হবে।

দার্জিলিংয়ের মত অন্যান্য জেলাতেও রেশন ডিলারদের বর্ধিত কমিশন দিতে হবে এবং এনএফএসএ-এর নিয়ম অনুযায়ী অগ্রিম কমিশন ব্যবস্থা চালু করতে হবে। এইসব দাবিদাওয়া গুলি পূরণ না হওয়া পর্যন্ত অনির্দিষ্ট কালের জন্য রেশন ডিলাররা ধর্মঘট করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

পড়ুনঃ  Child Aadhaar: শিশুদের আধার কার্ড, সামনে এল নয়া তথ্য! দেখুন

সমস্ত রেশন ডিলারদের তরফ থেকে চালানো হয়েছে ১ জানুয়ারি ২০২৪ থেকে তারা এই ধর্মঘটের সামিল হতে পারেন (Ration Bandh)। এই ধর্মঘট সম্পন্ন হলে দেশে ৫ লক্ষ ৩৮ হাজার রেশন দোকান বন্ধ থাকার আশঙ্কা করা হচ্ছে। এর ফলে সমস্যার মুখে পড়তে পারেন দেশের প্রায় ৮১ কোটি রেশন কার্ড উপভোক্তা।

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Ajay Gupta.

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!