রাজ্যের প্রাথমিকে ছুটির লিস্ট – ২০২৪! দেখুন পিডিএফ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রকাশিত হল স্কুল ছুটির তালিকা ২০২৪। এবারে WBBPE Holiday 2024 -এ সংযোজন হয়েছে বেশ কিছু নতুন ছুটি। তবে গরমের ছুটি ১৯ দিনের জন্যই। আর সাথে পুজোতে ২ ধাপে ভাগে ভাগেই দেওয়া হয়েছে ছুটি। পঠন পাঠনে ক্ষতির দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। বিস্তারিত আলোচনা দেখে নেয়া যাক।

WBBPE Holiday 2024, List by School Education Department

দুর্গাপুজো আসা মানেই স্কুলে লম্বা ছুটি! এই লম্বা ছুটির অপেক্ষা করেই থাকেন অনেকে। ছুটি ঘিরে থাকে কতো পরিকল্পনা। পুজোর আনন্দ তো আছেই। কেউ কেউ আবার পুজোর এই লম্বা ছুটিকে উপভোগ করতে ঘুরে আসেন কোনো ভ্রমণ স্থান থেকে। মোট কথা নতুন বছরের ক্যালেন্ডার হাতে আসার পর থেকেই দিন গোনা ও পরিকল্পনা ধীরে ধীরে চলতে শুরু করে। কিন্তু এবার পুজোর সময় লম্বা ছুটির মজা শেষ। জানা গেছে আগামী শিক্ষাবর্ষ থেকে রাজ্যের সমস্ত প্রাথমিক স্কুলগুলিতে পুজোর সময় আর টানা একমাস ছুটি (WBBPE Holiday 2024) পাওয়া যাবে না।

বর্তমানে আমাদের রাজ্যে ৪৮ হাজারেরও বেশি প্রাথমিক স্কুল রয়েছে। সমস্ত স্কুলের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর। পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে দুর্গাপুজো থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত মোট ১১ দিন স্কুল ছুটি থাকবে। লক্ষ্মী পূজার পরের দিন থেকে খুলে যাবে স্কুল। এরপর আবার কালীপুজো থেকে ভাইফোঁটা পর্যন্ত মোট ৪দিন ছুটি থাকবে প্রাথমিক স্কুলগুলিতে।

ইতিমধ্যেই এই নিয়ম মেনে ২০২৪ সালের ছুটির ক্যালেন্ডার (WBBPE Holiday 2024) প্রস্তুত করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। দুর্গাপুজো ও লক্ষ্মীপুজোর ছুটির পর খুলে যাবে প্রাথমিক স্কুল। এবং আবার কালীপুজো ও ভাইফোঁটাতে স্কুল বন্ধ হবে। এই নিয়ম কঠোরভাবে মানতে হবে রাজ্যের সমস্ত প্রাথমিক স্কুল গুলিকে, এমনই নির্দেশ জারি করেছে পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা দপ্তর এবং প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই বিষয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছেন “আমাদের রাজ্যের শিশুদের ক্লাস করানোর জায়গা আরো বাড়াতে চাইছি।

পড়তে পারেন, স্বামী বিবেকানন্দ এর টাকা নিয়ে যা জানা গেল! এখুনি দেখুন

তাদের জন্য মিড ডে মিল-সহ যাবতীয় সুবিধা রয়েছে। আমরা চাই শিশুরা আনন্দে এসে ক্লাস করুক।” ২০২৪ সালের জন্য প্রস্তুত নতুন ছুটির তালিকা থেকে জানা যাচ্ছে আগামী বছর দুর্গাপূজা থেকে লক্ষ্মী পূজা পর্যন্ত অর্থাৎ ৭ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত ছুটি পাবে পড়ুয়ারা। তারপর নিয়ম অনুযায়ী খুলে দেওয়া হবে স্কুল। ধন্যবাদ।
Written by Priya Biswas.

পড়ুনঃ  LPG Price: গ্যাসের দাম কমালো কেন্দ্র, কত টাকায় মিলবে! দেখুন
WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!