Weight Loss Tips: নিয়ম মানলেই কমবে ওজন, টিপস দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Weight Loss Tips: বর্তমানে ফিটনেস সচেতন মানুষরা প্রত্যেকেই চান নিজের শারীরিক সুস্থতাকে বজায় রেখে ওজন কমিয়ে নিজের তন্বী চেহারা কে ধরে রাখতে। এর জন্য মেনে চলতে হয় অনেক কড়া ডায়েট। সব সময় সঠিকভাবে ডায়েট মেনে চলা সম্ভব না হলে আবার ওজন কমানো সম্ভব হয় না।

সে ক্ষেত্রে স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দেন সন্ধ্যা সাতটার মধ্যেই রাতের খাবার খেয়ে নিতে। ঝাড়খণ্ডের আয়ুর্বেদিক চিকিৎসক ভি কে পান্ডে (VK Pandey) জানাচ্ছেন নির্দিষ্ট সময়ের মধ্যে রাতের খাবার খেয়ে নিলে শুধু ওজন নিয়ন্ত্রণে থাকে তা নয়, সেই সঙ্গে হজম সংক্রান্ত সমস্যা দূর হয় এবং অলসতা দেহে বাসা বাঁধতে পারে না।

তবে রাতের বেলা কি খেলে যে নিজের ছিপছিপে চেহারাকে ধরে রাখা যাবে, সে কথা ভেবে চিন্তায় পড়েন অনেকে। আজ এই প্রতিবেদনের মাধ্যমে বিশেষ পাঁচটি খাবারের কথা জেনে নিন যে স্বাস্থ্যকর খাবারগুলি রাতের বেলা খেলে আপনার চেহারাকে ধরে রাখা আরও সহজ হবে।

দেখেনিন ৫টি Weight Loss Tips

  • ১) ডা. ভি কে পান্ডে জানাচ্ছেন রাতের খাবারের জন্য সেরা একটি বিকল্প হল ভেজ সালাড। এর মধ্যে মূল উপকরণ হিসেবে থাকবে সবুজ শাক-সবজি। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে এই শাক বা সবজি যেন কাঁচা না হয়। এগুলিকে হালকা করে রান্না করে নিয়ে তবেই খেতে হবে। রান্না করার সময় এতে হলুদ এবং লবণও ব্যবহার করা যেতে পারে। তবে বেশি তেল মসলা এতে ব্যবহার করা কখনোই উচিত নয়।
  • ২) রাতের খাবারের জন্য সবচেয়ে ভাল বিকল্প হল ভেজ স্যুপ। এটি স্বাস্থ্যকর তো বটেই, সেই সঙ্গে এতে অনেকক্ষণ পেট ও ভরা থাকবে।
  • ৩) ওটস এর খিচুড়ি রাতের বেলা খাওয়াও শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই খিচুড়িতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে কিন্তু ক্যালরির পরিমাণ খুবই কম। তবে এই খিচুড়ি এক বাটির অতিরিক্ত কখনোই খাওয়া উচিত নয়।
  • ৪) চিঁড়েতে ক্যালরির পরিমাণ কম থাকে এবং প্রোটিন থাকে অনেক বেশি। তাই রাতের খাবারের জন্য এটিও অত্যন্ত উপকারী।
  • ৫) মাল্টিগ্রেন রুটি এবং তার সঙ্গে সবুজ শাক-সবজি শরীরের জন্য অত্যন্ত উপকারী। এতে শরীর প্রয়োজনীয় খণিজ এবং উচ্চমাত্রায় ফাইবার এর মাধ্যমে সমৃদ্ধ হবে এবং ওজনও বৃদ্ধি হবে না।
পড়ুনঃ  Online EPIC: কীভাবে করবেন ভোটার কার্ড সংশোধন, দেখুন

অন্যান্য খবর পড়তে হোমপেজ ভিজিট করুন।

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!