West Bengal Civic Police: অনেকের আশা পূরণ হল | বোনাসের পর এবারে নতুন সুবিধা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

West Bengal Civic Police: সদ্যই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন কলকাতা পুলিশের সিভিক ভলেন্টিয়ার দের মতো রাজ্য সরকারি সিভিক ভলেন্টিয়াররাও সম হারে বোনাস পাবেন। স্বাভাবিক ভাবেই মুখ্যমন্ত্রীর ঘোষণার পর খুশি হয়েছেন রাজ্য পুলিশের সিভিক ভলেন্টিয়াররা। রাজ্যে এক লক্ষের বেশি সংখ্যায় (Number of Civic Volunteer) রয়েছে এই সিভিক ভল্যান্টিয়ার। তাঁদের বর্তমান বেতন (Salary of Civic Volunteer) ১৫ হাজার টাকা।

West Bengal Civic Police জানুন বিস্তারিত

তবে এরই মধ্যে রাজ্যের সমগ্র সিভিক ভলেন্টিয়ারদের (West Bengal Civic Police) মধ্যে নতুন একটি দাবি শোনা গেল। সাধারণত আকাশী রং এর জামা এবং নীল প্যান্ট পড়ে ডিউটি করতে দেখা যায় সিভিক ভলেন্টিয়ার দের।

খাকি উর্দিধারী পুলিশ অফিসারদের সঙ্গে সমান তাহলে কাঁধ মিলিয়ে ডিউটি করলেও তাদের পোশাকের ভিন্নতার কারণে সহজেই তাদের চিহ্নিত করা যায়। এ কারণে বিভিন্ন স্থানে কোনো ঝামেলার পরিস্থিতি সৃষ্টি হলে উত্তেজিত জনতা বা কোনো রাজনৈতিক সংঘর্ষের টার্গেট হয়ে যান তারা।

আর বিভিন্ন সংঘর্ষের টার্গেট হওয়ার কারণে বারবার তাদের আঘাতপ্রাপ্ত হতে হয়েছে বলেও শোনা যায়। এই কারণে সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজ পুলিশের কর্মীদের তরফ থেকে দাবি করা হয়েছে আকাশী জামা এবং নীল প্যান্টের বদলে তাদেরও এবার দিতে হবে পুলিশের মতো খাকি রংয়ের উর্দি।

তাদের এই দাবির সঙ্গে সহমত হয়েছেন স্টেট পুলিশ ওয়েলফেয়ারের কর্তারাও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সিভিক ভলেন্টিয়ারদের (West Bengal Civic Police) সুযোগ-সুবিধার জন্য নানা ব্যবস্থা চালু করছেন। তাই এই বিষয়টিকেও তিনি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন বলেই জানা যাচ্ছে।

পুলিশ ডিরেক্টর এর পক্ষ থেকে খুব শীঘ্রই নবান্নে এই প্রস্তাব পাঠানো হবে বলে জানা যাচ্ছে। সমস্ত কিছু ঠিক থাকলে লোকসভা নির্বাচনের আগেই পুলিশের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা এই ভলেন্টিয়ারদের গায়েও দেখা যাবে খাকি উর্দি।

পড়ুনঃ  NPS নতুন নিয়ম : প্রভিডেন্ট ফান্ডের টাকা ট্রান্সফার করা আরও সহজ, জানুন বিস্তারিত

বর্তমানে আমাদের রাজ্য পুলিশের অধীনে সিভিক ভলেন্টিয়ার এবং ভিলেজ পুলিশ ও কর্ম বন্ধুদের সংখ্যা প্রায় ২ লক্ষের বেশি। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের লক্ষ্যে তৈরি করেন এই পদ। ট্রাফিক নিয়ন্ত্রণ থেকে শুরু করে আইনশৃঙ্খলা রক্ষা এবং থানার দৈনন্দিন কাজকর্ম সমস্ত কিছুই সামলাতে হয় সিভিক ভলেন্টিয়ারদের।

প্রথম দিকে তাদের নির্দিষ্ট পোশাক না থাকলেও পরবর্তীকালে তাদের জন্য নির্ধারিত হয় আকাশী রংয়ের জামা এবং নীল প্যান্ট। ভিলেজ পুলিশের জন্য ও নীল রঙের পোশাক নির্দিষ্ট করা হয়। তবে সম্প্রতি পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েলফেয়ার কমিটির তরফ থেকে আয়োজিত পুলিশ কর্মীদের সম্মেলনে তারা অংশগ্রহণ করে বিভিন্ন স্থানে তাদের কি ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তার বিবরণ জানান।

সেখানে উপস্থিত ছিলেন ওয়েলফেয়ার কমিটির কনভেনার বিজিতাশ্ব রাউত, পুলিশের কো-অর্ডিনেটর শান্তনু সিনহা বিশ্বাস। এই সম্মেলনে উচ্চপদস্থ কর্তাদের সামনেই তারা দাবি করেন খাকি উর্দির। পাশাপাশি সহযোগী পুলিশকর্মীরাও এদের নিজেদের বেতন বৃদ্ধির দাবি তুলেছেন।

সিভিক ভলেন্টিয়াররাও (West Bengal Civic Police) ওই সম্মেলনের সামান্য বেতনের সংসার চালানো তাদের পক্ষে কষ্টসাধ্য হয়ে উঠছে বলে দাবি জানান। তাদের এই সমস্ত দাবি গুলি উচ্চপদস্থ কর্তারা বিবেচনা করে দেখছেন বলেই জানা গেছে।

বিজিতাশ্ব রাউত এ প্রসঙ্গে জানান “সিভিকদের উর্দি বদলের দাবির সঙ্গে আমরা সহমত। কারণ তারা সহজেই পুলিশের থেকে আলাদা বলে চিহ্নিত হয়ে পড়েন। বিভিন্ন ক্ষেত্রে অসুবিধা হচ্ছে।” সেই সঙ্গে তাদের বেতন বৃদ্ধির জন্য ও সংশ্লিষ্ট মহলে জানানো হবে বলে জানিয়েছেন তিনি। আশা করা যাচ্ছে তাদের জন্য খাকি উর্দির ব্যবস্থা করা হলে তাদের নিরাপত্তা যেমন বাড়বে, পাশাপাশি সামাজিক সম্মান ও বৃদ্ধি পাবে। সিভিক পুলিশ ((West Bengal Civic Police)) সংক্রান্ত আরও নতুন আপডেট পেতে আমাদের সাথে থাকুন। সিভিক ভল্যান্টিয়ার পদে নিয়োগ শুরু হলে আমরা সময় মতো তার আপডেট নিয়ে আসব। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। ধন্যবাদ।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!